২৭ এপ্রিল ২০২৪, শনিবার

উয়েফার বর্ষসেরা খেলোয়াড় জর্জিনিও, কোচ তুখেল

- Advertisement -

এবারের উয়েফা বর্ষসেরার তালিকায় যেই তিনজনকে মনোনীত করা হয়েছিল তারা হলেন জর্জিনিও, কেভিন ডি ব্রুইনা এবং এনগোলো কান্তে। তিনজনের সামনেই সুযোগ থাকলেও ধারণা করা হচ্ছিলো এবারের উয়েফা সেরার পুরস্কারটি উঠবে জর্জিনিওর হাতেই; ইতালির হয়ে ইউরো জেতার পাশাপাশি চেলসির হয়ে চ্যাম্পিয়ন্স লিগেও যে রেখেছেন দারুণ ভুমিকা। হয়েছেও তাই, এবারের উয়েফার বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন জর্জিনিওই।

বৃহস্পতিবার রাতে তুরস্কের রাজধানী আ্ঙ্কারায় এক ভার্চুয়াল অনুষ্ঠানে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ড্র ও অ্যাওয়ার্ড নাইট অনুষ্ঠিত হয়। ব্রাজিলে জন্ম নেয়া এই ইতালিয়ান তারকা পুরস্কার বিতরণী অনুষ্ঠানে থাকতে না পারলেও, ভিডিও বার্তার মাধ্যমে জানিয়েছেন তার অনুভূতি; সেইসাথে দুঃখ প্রকাশও করেছেন থাকতে না পারার জন্যে।

“কোভিড বিধিনিষেধের কারণে মঞ্চে উপস্থিত হতে না পারার জন্য দুঃখিত। এই পুরস্কার জিততে পেরে আমি খুবই আনন্দিত। আমার এই অর্জনের জন্য যারা আমাকে সহযোগিতা করেছেন তাদের সবার কাছে আমি কৃতজ্ঞ”- ভিডিও কনফারেন্সে বলছিলেন ইতালিয়ান মিডফিল্ডার

জর্জিনিওর সঙ্গে উয়েফার বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন তাঁর চেলসি দলেরই কোচ থমাস তুখেল। ধারণা করা হচ্ছিল সেরা কোচের পুরস্কারটি উঠবে ইতালিকে ইউরো জেতানো কোচ রবার্তো মানচিনির হাতে। চেলসির জন্য নিশ্চিতভাবেই দিনটি উদযাপনের।

অ্যাওয়ার্ড নাইটের বেশিরভাগ পুরস্কারই গেছে চেলসির ঘরে। দলটির গোলরক্ষক এদওয়ার্দ মেন্দি জিতেছেন সেরা গোলরক্ষকের পুরস্কার। চেলসির এনগোলো কন্তে জিতেছেন সেরা মিডফিল্ডারের পুরস্কার। আর সেরা ডিফেন্ডার হয়েছেন ম্যান সিটির রুবেন দিয়াস আর সেরা ফরোয়ার্ড বরুশিয়া ডর্টমুন্ডের এরলিং হালান্ড। বর্ষসেরা নারী ফুটবল খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন বার্সেলোনার আলেক্সিয়া পুতেলাস। ফাইনালে তার নেতৃত্বে চেলসিকে ৪-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতে বার্সেলোনা নারী দল।

বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারটি অনুমিতভাবেই জর্জিনিওর হাতে উঠলেও লড়াইটা হয়েছে জমিয়ে। উয়েফা জানিয়েছে, কোচ আর সাংবাদিকদের ভোটে জর্জিনিও পেয়েছেন ১৭৫ পয়েন্ট। দ্বিতীয় হওয়া ম্যানচেস্টার সিটির বেলজিয়ান মিডফিল্ডার ডি ব্রুইনার পয়েন্ট ১৬৭। আর জর্জিনিওর চেলসির সতীর্থ ফরাসি মিডফিল্ডার কান্তে পেয়েছেন ১৬০ পয়েন্ট।

ইউয়েফা (ইউনিয়ন অব ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন) প্রতিবছর ইউরোপের সেরা খেলোয়াড় ও কোচকে পুরস্কৃত করে থাকে। গত বছর সেরা ফুটবলার হয়েছিলেন পোলিশ ফরোয়ার্ড রবার্ট লেভানডফস্কি।

 

চ্যাম্পিয়ন্স লিগের বর্ষসেরা (পুরুষ)

ফুটবলার : জর্জিনিও (চেলসি)

গোলরক্ষক : এদওয়ার্দ মেন্দি (চেলসি)

ডিফেন্ডার : রুবেন দিয়াস (ম্যানচেস্টার সিটি)

মিডফিল্ডার : এনগোলো কন্তে (চেলসি)

ফরোয়ার্ড : এরলিং হালান্ড (বরুশিয়া ডর্টমুন্ড)

চ্যাম্পিয়ন্স লিগের বর্ষসেরা (নারী)

ফুটবলার : আলেক্সিয়া পুতেলাস (বার্সেলোনা)

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img