২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

ভারতীয় ফুটবলে ফিফার ‘ফুলস্টপ’

- Advertisement -

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে (এআইএফএফ) অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করল ফিফা। বেশকিছুদিন ধরে ঝুলে থাকা সিদ্ধান্ত অবশেষে নেমে এলো নিষেধাজ্ঞা হয়ে। সোমবার এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, ‘তৃতীয় পক্ষের হস্তক্ষেপের’ কারণে ভারতের ওপর এই নিষেধাজ্ঞা জারি করেছে ফিফা।

প্রশ্ন আসতে পারে আসরে ভারতীয় ফুটবলে চলছিল কী! আগের কমিটির মেয়াদ শেষ হওয়ার পর ফেডারেশনের সর্বশেষ নির্বাচন হওয়ার কথা ছিল ২০২০ সালের ডিসেম্বরে। তবে সেটা হয়নি। নির্বাচন না হওয়ায় আগের কমিটির চেয়ারম্যান প্রফুল্ল প্যাটেলই দায়িত্বে রয়ে যান।

২০২১ সালের মে মাসে ভারতের সর্বোচ্চ আদালত এআইএফএফের সেই কমিটি ভেঙে দিয়ে তিন সদস্যের একটি কমিটি গড়ে দেয়। তারপর বিভিন্ন সময়ে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে সতর্ক করেছে ফিফা। শেষমেশ কাজ না হওয়াতেই নেমে এলো এই সিদ্ধান্ত।

কোনো দেশের ফুটবলে ফেডারেশনের বাইরের হস্তক্ষেপ কখনোই মেনে নেয়নি ফিফা। এই একই কারণে দুই দশক আগে আন্তর্জাতিক ফুটবল থেকে নিষিদ্ধ হয়েছিল বাংলাদেশ দল।

নিষেধাজ্ঞার কারণে ফিফার কোনো ধরনের টুর্নামেন্টে পারবে না ভারত। এমনকি আগামী অক্টোবরে ভারতে অনুষ্ঠেয় মেয়েদের অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপও অনিশ্চিত। তবে এখনও এই আসর বাতিল বা স্থানান্তরের ব্যাপারে ফিফা কোনো সিদ্ধান্ত জানায়নি।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img