১১ মে ২০২৪, শনিবার

পাকিস্তান সিরিজের আদর্শ প্রস্তুতি হবে এ দল-এইচপি দলের সিরিজে: শান্ত

- Advertisement -

নভেম্বরের আগে বাংলাদেশ দলের নেই কোন ওয়ানডে কিংবা টেস্ট ম্যাচ, অক্টোবরে জাতীয় দল যাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে। তাই বিশ্বকাপ দলের বাইরে থাকা জাতীয় দলের অন্যান্য ক্রিকেটার এবং পাইপলাইনের ক্রিকেটারদের ম্যাচ অনুশীলনের সুযোগ দিতে চট্টগ্রামে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ ‘এ’ দল ও হাইপারফরম্যান্স দলের সিরিজ। সিরিজে দুটি চারদিনের ম্যাচ ও তিনটি ওয়ানডে খেলবে ‘এ’ দল ও ‘এইচপি’ দল। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ১৬ সেপ্টেম্বর মাঠে গড়াবে প্রথম চারদিনের ম্যাচটি।

সিরিজটিকে বিশ্বকাপ পরিকল্পনার বাইরে থাকা ক্রিকেটারদের জন্য একটি দারুণ সুযোগ হিসেবে বিবেচনা করছেন জাতীয় দলের ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত। আজ (বুধবার) বিকেলে এক ভিডিওবার্তায় গণমাধ্যমের সাথে এ প্রসঙ্গে কথা বলেছেন জাতীয় দলের কেন্দ্রীয় টেস্ট ফরম্যাটের চুক্তির অধীনে থাকা এই ব্যাটসম্যান। এই সিরিজে তিনি খেলবেন বাংলাদেশ ‘এ’ দলের সদস্য হিসেবে। শান্ত মনে করছেন, সিরিজটি জাতীয় দলের টেস্ট ক্রিকেটারদের দীর্ঘ বিরতির ফলে সৃষ্ট স্থিতিজড়তা কাটানো ও নিজেদের উন্নত করার বড় সুযোগ হিসেবে কাজ করবে।

বুধবার গণমাধ্যমের সাথে কথা বলেন শান্ত

“আমরা যারা লাল বলের ক্রিকেটটা খেলি, বা সাদা বলের ক্রিকেটটা কম খেলি, তারা কিন্তু একেকটা সিরিজের আগে লম্বা একটা সময় বসে থাকি। এবং বিরতিটা এমনও না যে ১ মাস বা ১৫ দিন, বেশ লম্বা বিরতি। কাজেই এই সময়টাতেও আমাদের ম্যাচ খেলা দরকার। বিসিবি সেই ব্যবস্থা আমাদের করে দিয়েছে। এটা আমাদের জন্য বেশ বড় একটা সুযোগ”- বলেছেন শান্ত।

টেস্ট দলে থাকা ক্রিকেটারদের জন্য আদর্শ প্রস্তুতি ক্ষেত্র হবে এই সিরিজ

নভেম্বরে আসন্ন পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজের জন্যও আগাম একটি প্রস্তুতির ক্ষেত্র হিসেবেও এই সিরিজকে দেখছেন শান্ত।

“নভেম্বরে পাকিস্তান আসছে। তাদের সাথে এই চট্টগ্রামেই টেস্ট আছে আমাদের। এই সিরিজে (এইচপির বিপক্ষে) যে চারদিনের ম্যাচগুলো খেলব তা পাকিস্তান সিরিজের প্রস্তুতিতেও কাজে লাগবে।“- যোগ করেন শান্ত।

শুধু পাকিস্তান সিরিজ নয়, আসন্ন জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) প্রস্তুতিতেও এই সিরিজ কাজে দেবে এমনটাও মনে করেন শান্ত।

বাংলাদেশ এইচপি দল

 

“সামনে এনসিএলও রয়েছে। এর আগে সব ক্রিকেটারদের একসাথে ম্যাচ অনুশীলনের সুযোগটাও খুব ভালো একটা ব্যাপার হল। এই সিরিজে যে ব্যাটসম্যানরা রান করবে বা যে বোলার উইকেট পাবে তারা এনসিএলের জন্যও বাড়তি আত্মবিশ্বাস পাবে”- বলেন শান্ত।

১৬-১৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম চারদিনের ম্যাচ। তিনদিন বিরতি দিয়ে ২৩-২৭ সেপ্টেম্বর হবে দ্বিতীয় চারদিনের ম্যাচ। এরপর দুইদিন বিরতি দিয়ে শুরু হবে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ। সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

এই সিরিজে এ দলের হয়ে খেলবেন মুশফিক

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য ‘এ’ দলে শেষ মুহুর্তে যুক্ত হয়েছেন জাতীয় দলের উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

বাংলাদেশ ‘এ’ দল: মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, মোহাম্মদ সাইফ হাসান, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, ইয়াসির আলী চৌধুরী, মোহাম্মদ মিঠুন, ইরফান শুক্কুর, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, ইবাদত হোসেন চৌধুরী, আবু জায়েদ চৌধুরী রাহী, খালেদ আহমেদ, কামরুল ইসলাম রাব্বি, শহিদুল ইসলাম, ইমরুল কায়েস (ওয়ানডে)

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img