৮ মে ২০২৪, বুধবার

সাড়ে পাঁচ ঘন্টার লড়াই শেষে চ্যাম্পিয়ন নাদাল

- Advertisement -

হলুদ র‍্যাকেটটা পড়ে থাকল পাশে। প্রতিদ্বন্দ্বী দানিল মেদভেদেভকে এমন দুর্দান্ত এক ম্যাচ উপহার দেয়ার জন্য উঠে আলিঙ্গন করতেও ভুললেন না ‘স্প্যানিশ বুল’। মাথার ব্যান্ডটা খুলে আবেগে মুখটা রাখলেন ঢেকে, চোখ থেকে কি দু এক ফোঁটা পানি পড়ল গড়িয়ে? নাদাল মাটিতে পড়ে থাকলেন কিছুক্ষণ। আকাশের দিকে তাকিয়ে বোধহয় ইশ্বরকে জানালেন ধন্যবাদ। পকেটে থাকা বলটাকে লাথি মেরে পাঠিয়ে দিলেন দর্শকদের নিকট। উপস্থিত সকলের উদযাপনকে ছাপিয়ে গেলো নাদালের চিল্লায়ে ওঠা। সর্বসেরা হয়ে যাওয়ার পর উদযাপন বুঝি এমনই হয়!

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনাল তো দূরের কথা, এখানে খেলবেন নাদাল সেটাও অনেকের বিশ্বাস করতে কষ্ট হচ্ছিলো কয়েক মাস আগেও। পায়ের ইনজুরিটা যে একটু একটু করে কেড়ে নিয়েছে সেরা সময়গুলো! কিন্তু হার না মানার মানসিকতা নিয়েই তো এতকাল খেলে গেছেন নাদাল। আর সেই মানসিকতাটাই আজ তাঁকে পৌঁছে দিল সাফল্যের শেখরে। রজার ফেদেরার, নোভাক জকোভিচকে পেছনে ফেলে নাদাল এখন ইতিহাসের সর্বোচ্চ গ্র্যান্ডস্ল্যাম জয়ী খেলোয়াড়।

শেষ অব্দি লড়েছেন সমানে-সমানে

রোববার ফাইনালে রাশিয়ার দানিল মেদভেদেভের সাথে দীর্ঘ সাড়ে পাঁচ ঘন্টা লড়েছেন স্প্যানিশ কিংবদন্তি; জিতেছেন ২-৬, ৬-৭, ৬-৪, ৬-৪, ৭-৫ সেটে। আর তাতেই ইতিহাস! ২০১৯ সালে প্রথমবারের মতো যখন গ্র্যান্ডস্ল্যাম ফাইনালে উঠেন মেদভেদেভ, তখনও প্রতিপক্ষ হিসেবে পেয়েছিলেন নাদালকেই। এবারেও সেই নাদাল! সেবারে হেরেছিলেন শেষ সেটে গিয়ে  ৫-৭, ৩-৬, ৭-৫, ৬-৪, ৪-৬ ব্যবধানে। এবারেও ফলাফল এলো শেষে পৌঁছেই। দৃশ্যপট বদলালো না একটুও।

শেষ অব্দি দুজনেই থেকে যাবেন ভক্ত-সমর্থকদের হৃদয়ে

টেনিসে আর কতদিন খেলা হবে কিংব আদৌ হবে কি না সেটা নিয়তির হাতেই হয়তো তুলে রাখতে চাইবেন নাদাল। তবে এই জয় যে হৃদয়ে ধারণ করবেন চিরকাল, সেটা অনুমান করাই যায়। নাদাল টপকে গেলেন সবাইকেই, তবুও হয়তো বেঁচে রবে সেই বিতর্কটাই, “কে সেরা? ফেদেরার নাকি নাদাল!” আর এই দুই কিংবদন্তিও হয়তো চিরকাল উপভোগ করে যাবেন ভক্তদের এই লড়াই। এমন লড়াইয়ের মধ্যেই যে তারা বেঁচে থাকবেন চিরকাল!

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img