৩ মে ২০২৪, শুক্রবার

রোনালদোর ইতিহাস গড়ার দিনে জয় পর্তুগালের

- Advertisement -

ক্যারিয়ারে এমন এক উচ্চতায় নিয়ে গেছেন নিজেকে, তিনি মাঠে নামা মানেই যেন এখন নিত্যনতুন রেকর্ড ভাঙা-গড়ার খেলা। বুধবার দিবাগত রাতেও ক্রিশ্চিয়ানো রোনালদো ভাঙলেন আরেকটি রেকর্ড; গড়লেন নতুন ইতিহাস। রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে গোল করার মধ্য দিয়ে রোনালদো ভেঙ্গেছেন ইরানিয়ান ফুটবলার আলি দাইয়ির ১০৯টি আন্তর্জাতিক গোলের রেকর্ড। পরে করেছেন আরো একটি গোল। সব মিলিয়ে ১১১টি আন্তর্জাতিক গোল নিয়ে আন্তর্জাতিক ফুটবলে পুরুষদের মধ্যে সর্বকালের সর্বোচ্চ গোলদাতার আসনে অধিষ্ঠ এখন পর্তুগিজ এই মহাতারকা। রোনালদোর এই জোড়া গোলে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রায় হারতে বসা একটি ম্যাচও ২-১ এ জিতে নিয়েছে পর্তুগাল।

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলতে বুধবার বেশ কিছু দল মাঠে নামলেও, পর্তুগাল ও আয়ারল্যান্ডের ম্যাচের দিকে ছিল বিশ্ববাসীর সজাগ দৃষ্টি। কারণ, এই ম্যাচের আগে ঠিক ১০৯টি আন্তর্জাতিক গোল নিয়ে আলি দাইয়ির পাশেই বসে ছিলেন রোনালদো। অপেক্ষা ছিল আর একটি মাত্র গোলের। সেটি এই ম্যাচেই পেয়ে যান কিনা তা দেখতেই টিভি স্ক্রিনের দিকে দৃষ্টি রেখেছিলেন বিশ্বজুড়ে অগণিত ভক্ত-সমর্থক।

ঘরের মাঠ এস্তাদিও আলগ্রাভেতে প্রথমার্ধের ১৫ মিনিটেই বহুল আকাঙ্ক্ষিত গোলের সুযোগটি পেয়ে যান রোনালদো। ব্রুনো ফার্নান্দেসকে ডি বক্সে কড়া ফাউল করে বসেন আয়ারল্যান্ডের জেফ হেনড্রিক। ভিএআরে অনেকক্ষণ নিরীক্ষণের পর রেফারি পেনাল্টি ঘোষণা করেন। পেনাল্টি কিক নিতে যথারীতি এগিয়ে যান রোনালদো; সারা বিশ্বের দৃষ্টি তখন পর্তুগিজ কিংবদন্তির দিকে। কিন্তু বিধাতার বুঝি অন্য কোনো পরিকল্পনা ছিল।

ক্যারিয়ারজুড়ে পেনাল্টিতে গোলের পর গোল করে গেছেন যিনি, সেই রোনালদো করে বসলেন পেনাল্টি মিস! কারণ হয়ত ছিল রেকর্ড ছোঁয়ার স্নায়ুচাপ, হয়ত ছিল পেনাল্টি নেওয়ার আগে আইরিশ ডিফেন্ডার ডারা ও’শিয়ার সাথে হওয়া বচসার কারণে নড়ে যাওয়া মনোঃসংযোগ, বা হয়ত কেবলই ছিল তরুণ আইরিশ গোলকিপার গ্যাভিন বাজুরুর অসাধারণ রিফ্লেক্সের অবদান; তবে কারণ যা-ই হোক রোনালদোর অপেক্ষা আরেকটু দীর্ঘায়িত হয়েছিল, দীর্ঘায়িত হয়েছিল বিশ্ববাসীর অপেক্ষাও।

পর্তুগাল ও রোনালদোর আক্ষেপ আরো বাড়িয়ে দিয়ে প্রথমার্ধ শেষের বাঁশি বাজার ঠিক আগমুহূর্তে জন ইগানের হেডারে ১-০ গোলে এগিয়ে যায় কোচ স্টিফেন কেনির আয়ারল্যান্ড।

দ্বিতীয়ার্ধে অনেক চেষ্টা করেও গোলমুখ খুলতেই পারছিল না পর্তুগাল। মিস হচ্ছিল সহজ সহজ সুযোগ। কোচ ফার্নান্দো সান্তোস করছিলেন একের পর এক বদল, কিন্তু কিছুতেই ফাটল ধরানো যাচ্ছিল না আইরিশ দূর্গে। রোনালদোর পেনাল্টি ঠেকানোর আত্মবিশ্বাসে গোলকিপার বাজুরু যেন হয়ে গেছিলেন বাজপাখি। সব মিলিয়ে ঘরের মাঠে পর্তুগালকে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ হারিয়ে দেবার উল্লাসে যখন মত্ত হতে যাচ্ছে আয়ারল্যান্ড, ঠিক তখনই রক্ষাকর্তা হিসেবে দৃশ্যপটে আবির্ভূত হন রোনালদো। ৮৮ মিনিটে ডানপ্রান্ত থেকে গনসালো গেদেস এর ক্রসে তাঁর ‘ট্রেডমার্ক’ হেডার আয়ারল্যান্ড গোলকিপারের হাত গলে জালে ঢুকে যায়। ব্যস তৈরি হয়ে যায় নতুন ইতিহাস! রোনালদো পেয়ে যান তাঁর ১১০তম গোলটি; যা তাঁকে পৌঁছে দেয় অনন্য এক চূড়ায়।

দুর্দান্ত হেডে গোল করে গড়েছেন ইতিহাস

চূড়ায় উঠতে দরকার ছিল একটিমাত্র গোলের, কিন্তু ক্রিশ্চিয়ানো রোনালদো অল্পে খুশি হবেন কেন? কাজ যে বাকি ছিল আরো। অতিরিক্ত সময়ের ৯৫ মিনিটে হোয়াও মারিওর ক্রস, রোনালদোর আরেকটি হেড। আরেকটি গোল। উল্লাসে ফেটে পড়ে গোটা স্টেডিয়াম। উল্লাসে ফেটে পড়েন রোনালদো নিজেই। ফুটবল মাঠের কেতা-কানুন ভুলে জার্সি খুলে নিজের সুঠাম শরীর দেখিয়ে করতে থাকেন বাঁধনহারা উদযাপন। করবেন নাই বা কেন? তিনি যে শুধু রেকর্ড ভাঙার পর সেটাকে আরো বর্ধিত করেছেন তাই নয়, পর্তুগালকেও যে জিতিয়ে দিয়েছেন প্রায় হারতে বসা একটি ম্যাচ।

ম্যাচশেষে সংবাদ সম্মেলনেও রোনালদোর চোখমুখ ছিল তৃপ্তির আভায় উদ্ভাসিত।

“আমি খুবই খুশি। শুধু রেকর্ড ভেঙ্গেছি সেজন্যই নয়, আমার শেষের দুই গোল দলকে ম্যাচটি জিতিয়ে দিয়েছে। খুবই অসাধারণ মুহূর্ত ছিল সেই দুটি। গোটা দল অসম্ভব পরিশ্রম করেছে। আমাদের বিশ্বাস ছিল আমরা পারব” – ম্যাচশেষে রোনালদো

১১১ গোল নিয়ে আন্তর্জাতিক ফুটবলে পুরুষদের মধ্যে সর্বোচ্চ গোলের মালিক এখন রোনালদো। তবে নারী-পুরুষ উভয় মিলিয়ে আন্তর্জাতিক গোলের রেকর্ডটি অবশ্য এখনো রোনালদোর ধরাছোঁয়ার বাইরেই থেকে গেছে। ১৮৭ গোল নিয়ে সেখানে অবস্থান করছেন কানাডিয়ান জাতীয় প্রমীলা দলের ফরোয়ার্ড ক্রিস্টিন সিনক্লেয়ার।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img