৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার

হেরেও রুট-অ্যান্ডারসনের র‌্যাঙ্কিংয়ে উন্নতি

- Advertisement -

বুধবার নতুন করে টেস্ট র‌্যাঙ্কিং ঘোষণা করেছে আইসিসি। দ্বিতীয় টেস্টে ভারতের কাছে হারলেও ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ইংল্যান্ড অধিনায়ক জো রুটের; বোলিংয়ে একধাপ এগিয়েছেন জেমস অ্যান্ডারসন।

ট্রেন্টব্রিজে প্রথম টেস্ট যখন শুরু হয়, তখন ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে ইংল্যান্ড অধিনায়ক জো রুটের অবস্থান ছিল পঞ্চম। ট্রেন্টব্রিজে সেঞ্চুরী হাঁকানোর পর একধাপ উন্নতি হয়েছিলো র‌্যাঙ্কিংয়ে; ভারতের রানমেশিন ভিরাট কোহলিকে পেছনে ফেলে হয়েছিলেন চতুর্থ। লর্ডস টেস্টেও রুটের ব্যাট হেসেছে,প্রথম ইনিংসে খেলেছেন ১৮০ রানের অপরাজিত ইনিংস। তাতেই কপাল পুড়েছে অস্ট্রেলিয়ান দুই ব্যাটসম্যান স্টিভ স্মিথ এবং মারনাস লাবুশেনের। রুটকে জায়গা করে দিতে তাদের পেছোতে হয়েছে একধাপ করে। সদ্য প্রকাশিত র‌্যাঙ্কিং অনুযায়ী রুট অবস্থান করছেন ২ নম্বরে; ১ নম্বরে থাকা নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের সাথে রেটিংয়ের পার্থক্য মাত্র আট।

সদ্য প্রকাশিত ব্যাটিং র‌্যাঙ্কিং             ছবি: আইসিসি

র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে লোকেশ রাহুলেরও; ১৯ ধাপ এগিয়ে ভারতীয় ওপেনার অবস্থান করছেন ৩৭ নম্বরে। ক্যারিবিয়ান ব্যাটসম্যান জার্মেইন ব্ল্যাকউড ৯ ধাপ এগিয়ে ৩৬ নম্বরে, জেসন হোল্ডার ৫ ধাপ এগিয়ে ৪৩, পাকিস্তানের সাথে সেঞ্চুরী মিস করা ক্যারিবিয়ান অধিনায়ক ক্রেগ ব্র্যাথওয়েট ১৮ ধাপ এগিয়ে ৪৫ নম্বরে অবস্থান করছেন। ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলি, ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা এবং উইকেট কিপার রিশভ পান্থের অবস্থানে আসেনি কোন পরিবর্তন। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ভাল খেলা বাবর আজম এগিয়েছেন দুই ধাপ, অবস্থান করছেন আট নম্বরে। টাইগারদের মধ্যে সবার ওপরে থাকা মুশফিকুর রহিমের অবস্থান ২২ নম্বরে, ২৫ নম্বরে অবস্থান করছেন বর্তমানে ইনজুরির কারণে মাঠের বাইরে থাকা তামিম ইকবাল।

আইসিসির সদ্য প্রকাশিত বোলিং র‌্যাঙ্কিং                  ছবি: আইসিসি

বোলিং র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে জেমস অ্যান্ডারসনের। ভারতের সাথে চলমান টেস্ট সিরিজে দুর্দান্ত বল করছেন অ্যান্ডারসন; লর্ডসে ৬২ রানে ৫ উইকেট নিয়ে পূরণ করেছেন ক্যারিয়ারের ৩১তম পাঁচ উইকেট। র‌্যাঙ্কিংয়েও পরেছে এর প্রভাব, এক ধাপ এগিয়ে ছয় নাম্বারে অবস্থান করছেন টেস্টে পেসারদের মধ্যে সর্বোচ্চ উইকেটশিকারি এই বোলার।

আইসিসি বোলিং র‌্যাঙ্কিংয়ে প্রথম পাঁচে আসেনি কোন পরিবর্তন। ৯০৮ রেটিং নিয়ে বোলারদের শীর্ষে অবস্থান করছেন অস্ট্রেলিয়ার গতিতারকা প্যাট কামিন্স। দুই, তিন, চার এবং পাঁচ নম্বরে অবস্থান করছেন যথাক্রমে রবিচন্দন অশ্বিন, টিম সাউদি, জস হ্যাজলউড এবং নেইল ওয়াগনার। অ্যান্ডারসনকে জায়গা করে দিতে একধাপ পেছোতে হয়েছে কাগিসো রাবাদাকে; সাউথ আফ্রিকান তারকা এখন অবস্থান করছেন সাতে। লর্ডস টেস্টে দুর্দান্ত খেলা মোহাম্মদ সিরাজেরও হয়েছে উন্নতি, ১৮ ধাপ এগিয়ে এই পেসার অবস্থান করছেন ৩৮ নম্বরে। অবনতি হয়েছে বুমরাহর, একধাপ পিছিয়ে তিনি অবস্থান করছেন দশ নম্বরে। ১১ নম্বরে থাকা কেমার রোচ আছেন সেরা দশের তালিকায় ঢুকার অপেক্ষায়। ব্যাটিংয়ের মতো বোলিংয়েও উন্নতি হয়েছে জেসন হোল্ডারের; দুই ধাপ এগিয়ে সেরা দশে ঢুকে গেছেন তিনি, অবস্থান করছেন নয় নম্বরে। বাংলাদেশের হয়ে সবার ওপরে মেহেদি হাসান মিরাজ; ২৩ নম্বরে অবস্থান করা মিরাজের পরে অবস্থান করছেন সাকিব আল হাসান এবং তাইজুল ইসলাম।

 

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img