৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার

উইজডেনের ‘লিডিং ক্রিকেটার’ কামিন্স

- Advertisement -

অস্ট্রেলিয়াকে ওয়ানডে বিশ্বকাপ ও টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতানো প্যাট কামিন্স উইজডেন লিডিং ক্রিকেটারের পুরস্কার। এক যুগ পর কোনো অজি ক্রিকেটার এ পুরস্কার জিতলেন। সবশেষ ২০১২ সালে এ পুরস্কার জিতেছিলেন অজি সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক।

অস্ট্রেলিয়াকে শুধু অধিনায়ক হিসেবেই বিশ্বকাপ ও টেস্ট চ্যাম্পিয়নশিপ জেতাননি কামিন্স। বল ও ব্যাট হাতে ছিলেন দুর্দান্ত। যেকারণে ক্রিকেটের বাইবেলখ্যাত উইজডেনের চোখে ২০২৩ সালের সেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অজি অধিনায়ক।

কামিন্সকে নিয়ে উইজডেন সম্পাদক লরেন্স বুথ বলেন, “বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সফলতার সঙ্গে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেওয়ার পর, প্যাট কামিন্স অ্যাশেজ ধরে রাখেন। এজবাস্টনে প্রথম টেস্টে লেট অর্ডারে রানের জন্য বড় ধন্যবাদ প্রাপ্য তার। এরপর ভারতে ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার জয়ের পথে নেতৃত্ব দেন তিনি। ২০২৩ সালে বিশ্ব ক্রিকেটের কোনো পেসারই টেস্টে তার ৪২ উইকেটের চেয়ে বেশি উইকেট নিতে পারেননি”

উইজডেনের বর্ষসেরা ৫ ক্রিকেটারের তালিকায় জায়গা পেয়েছেন ৩ অজি ক্রিকেটার। গত অ্যাশেজের সর্বোচ্চ রান সংগ্রাহক (৪৯৬) উসমান খাজা, বিশ্বকাপে ১৬ উইকেট নেওয়া মিচেল স্টার্ক ও নারী দলের অ্যাশলি গার্ডনার আছেন এই তালিকায়। এছাড়া ইংল্যান্ডের হ্যারি ব্রুক ও মার্ক উড পেয়েছেন সেরা ৫ এ জায়গা।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ১৬৪ রানের ইনিংস খেলে সেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ট্রাভিস হেড। গত বছর এই পুরস্কার জিতেছিলেন জনি বেয়ারস্টো।

লিডিং টি-টোয়েন্টি ক্রিকেটার হিসেবে ওয়েস্ট ইন্ডিজ নারী দলের অলরাউন্ডার হেইলি ম্যাথিউসের নাম ঘোষণা করেছে উইজডেন।

- Advertisement -spot_img
- Advertisement -

সর্বশেষ

- Advertisement -
- Advertisement -spot_img